কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

শনিবার, ১১ আগস্ট, ২০১২

সমর কুমার সরকার

যে প্রেম নিকষিত হেম


গিন্নী আমার মাঝবয়েসী,আমি বৃদ্ধ নর,
প্রেম-পিরীতির অভিজ্ঞতা বড়ই ভয়ঙ্কর।

নানা রকম প্রশ্ন,সাথে আজে বাজে কথা,
বুদ্ধি করে রাখতে যে হয়, সুস্থ আমার মাথা।
যদি বলি, ''গিন্নী, আমার মন করে তোলপাড়,"
বলবে, "তোমার এ ছাড়া তো কাজ কিছু নেই আর"।
জানলা গুলো দেখবে আগে, বন্ধ, না কি খোলা,
সময় টা কি রাত্রি গভীর, না কি বিকেল বেলা।
বলবে - "তোমার দাঁত মাজা টা হয়েছে তো ভালো ?
নীল বাতি টা দাও নিভিয়ে, ভাল্লাগেনা আলো।
দাড়ি বুঝি কামাও নি আজ ? গাল যে খোঁচা, খোঁচা,
বুড়ো হাবড়া সবুর করো, এত কেন ওঁচা ?
এ মাসেতে তেল ফুরালো, খেয়ে আলুর দম,
এত করে বুঝাই, তবু খাও না কেন কম ?
চা-য়ের সাথে খাচ্ছো চিনি,টানছো বসে বিড়ি,
দেখেছ কি চেহারা টার হচ্ছে কেমন ছিরি !
এ মা, ছিঃ ছিঃ, ঘামের গন্ধ, দাও নি গায়ে সাবান ?
গন্ধে আমার আসছে বমি, করে এসো স্নান।
উঁহু,উঁহু,এগিয়ো না, পাবে না প্রশ্রয়,
বুড়ো হলেই মানুষ গুলো, এমন ধারার হয়।"
আর যা বলুন, রাত গভীরে করতে হলে স্নান,
ভালবাসা মাথায় ওঠে, থাকে না আর মান।
এমনি ক’রেই যায় কেটে দিন, এমন ধারার প্রেম,
কাব্যে বলে, এ প্রেম না কি “নিকষিত হেম”।


1 টি মন্তব্য: