কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

বুধবার, ১৫ আগস্ট, ২০১২

সম্পাদকীয় - ১ম সংখ্যা

সাহিত্য ব্লগ ‘পারিবারিক’ প্রথম সংখ্যা প্রকাশিত হল। সম্পাদক না হয়েও প্রথম সংখ্যাটির সম্পাদকীয় লেখার দায়ভার বর্তেছে আমার ওপর – যে কোন হিসাবেই কবি নয়, অনুরাগী পাঠক মাত্র। আমি সম্মানিত।
বাংলা কবিতার প্রকাশ ও পাঠের ক্ষেত্রটি এখন অনেক বেশি প্রসারিত। মুদ্রিত পত্রিকার সীমিত পরিসর ছাড়িয়ে বাংলা কবিতা এখন পৌছে যাচ্ছে দেশে, বিদেশে, প্রত্যন্ত অঞ্চলেও - আরো অনেক বেশি পাঠকের ঠিকানায়, নানান অন্তর্জাল পত্রিকা, সাহিত্য ব্লগ ও কবিগোষ্ঠীর মাধ্যমে। অন্তর্জাল দুনিয়ার জনপ্রিয়তম সোস্যাল কমিউনিটি ফেসবুক গোষ্ঠীগুলি এখন নবীন প্রজন্মের কবিদের কবিতার অনুশীলন ও প্রকাশের অবিসংবাদী প্রধান ক্ষেত্র, সংশয় নেই। বস্তুত এই কবি-গোষ্ঠী’ ও ‘সাহিত্য-ব্লগ’গুলিই এখন বাংলা কবিতার সূতিকা গৃহ। ‘কবিতার পরিবার’ একটি সুপরিচিত ফেসবুক কবিগোষ্ঠী বা বাংলা কবিতার গ্রুপ। ‘পারিবারিক’ সেই কবি-গোষ্ঠীরই পত্রিকা সংস্করণ - অন্তর্জাল পরিভাষায় অনেকেই যাকে বলেন ‘ব্লগজিন’।
কবিতা প্রকাশ ও পাঠের আপন সুপরিচিত ক্ষেত্র থাকতেও একটি পৃথক সাহিত্য ব্লগের প্রয়োজন হ’ল কেন ? দুটি মূখ্য কারণ – প্রথমত, প্রকাশিত কবিতাগুলির সংরক্ষণ এবং পাঠের ক্ষেত্রটির স্থায়ীকরণ। গ্রুপে প্রচুর সংখ্যায় কবিতা ও সে সম্পর্কিত মন্তব্য, প্রতি-মন্তব্য পোষ্ট হওয়ার কারণে কবিতাগুলি ক্রমশ নীচে নেমে যায়। কিছু কিছু কবিতা ইচ্ছা থাকলেও পাঠক পুণঃপাঠের সুযোগ পাননা,কবিতাগুলি হারিয়ে যায়। অর্থাৎ গ্রুপে কবিতা পাঠের ক্ষেত্রে এক ধরণের তাৎক্ষণিকতা থাকে। সাহিত্য-ব্লগের ক্ষেত্রে তা হয়না, কবিতাগুলির সংরক্ষণ হয় প্রকাশকাল অনুযায়ী। দ্বিতীয়ত, সম্পাদনার স্বাধীনতা। গ্রুপে কবিতা প্রকাশের ক্ষেত্রে লেখকের পূর্ণ স্বাধীনতা থাকে কারণ লেখক ও প্রকাশক একই ব্যক্তি। প্রকাশিত কবিতার রূপ-রীতি বা গঠন গত সামান্যতম সম্পাদনা করার সুযোগও থাকেনা, এমনকি অশুদ্ধ বানানও সংশোধন করা যায়না। সাহিত্য-ব্লগের ক্ষেত্রে কবিতা নির্বাচন ও সম্পাদনার স্বাধীনতা থাকে যা লেখক ও পাঠক উভয়কেই সমৃদ্ধ করে। তৃতীয় আর একটি বিষয়ও গুরুত্বপূর্ণ – গ্রুপে প্রকাশিত কবিতার ক্ষেত্রে শুধুমাত্র সেই গ্রুপের সদস্যদেরই পাঠ-প্রতিক্রিয়া জানানোর সুযোগ থাকে অন্য পাঠকের নয়। কিন্তু সাহিত্যব্লগ অনেক বেশি উন্মুক্ত পাঠকের কাছে।
‘কবিতার পরিবার’ পূর্ণ মর্যাদায় তার ঘোষিত লক্ষ্যে অবিচল থাকবে। বলা যেতে পারে ‘পারিবারিক’ সাহিত্য-ব্লগের প্রকাশ সেই প্রয়াসেই একটি ইতিবাচক সংযোজন। কবিতার পরিবারের যারা সদস্য ‘পারিবারিক’ সাহিত্য ব্লগ’ও তাদেরই আপনজন, তারাই এই সাহিত্য ব্লগের মূল শক্তি।
‘পারিবারিক’ কে সাহিত্য ব্লগ বলার মধ্যে একটা ইঙ্গিত থাকছে তা এই যে, এই ব্লগ শুধুমাত্র কবিতার প্রকাশের মধ্যেই সীমিত থাকবেনা, কাব্য বা সাহিত্য সম্পর্কিত মনোজ্ঞ আলোচনা, গল্প ইত্যাদিও এর শরীরে স্থান পাবে এরকম পরিকল্পনাও আমাদের আছে।
অন্য কোন কবি গোষ্ঠী বা সাহিত্য ব্লগের সঙ্গে প্রতিদ্বন্দিতায় আমরা বিশ্বাসী নই। ‘কবিতার পরিবার’গ্রুপের মত ‘পারিবারিক’ সাহিত্য ব্লগও সমস্ত কাব্য ও সাহিত্যপ্রেমির কাছে অবারিত। আমরা চাই আমাদের পরিশীলিত জীবন বোধ ও মননের যোগ্য ক্ষেত্র হয়ে উঠুক এই সাহিত্য ব্লগ ‘পারিবারিক’। ভারত রাষ্ট্রের ৬৫তম স্বাধীনতা দিবসে এই সাহিত্য ব্লগের প্রথম সংখ্যা প্রকাশিত হ’ল। ভারত রাষ্ট্রের স্বাধীনতার মতই অটুট থাকুটা ‘পারিবারিক’ ও তার পাঠকের বন্ধন।

ফাল্গুণী মুখার্জ্জী
অতিথি সম্পাদক




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন