কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

শনিবার, ১১ আগস্ট, ২০১২

আরশাদ উল্লাহ

গোমতীর তীরে

গোমতীর তীরে সেই - বন্তোৎসবের দিন
মাধুরী নামে টিয়ারং শাড়ি পরা বিম্বাধরা
এক অনুপসুন্দরী - মেয়েকে দেখে সেদিন
হারিয়েছিলাম তার মাঝে -কেঁপেছিল বুক
দেখেছি তার বিভুসিত - কুসুমমুকুল মুখ
মরিমরি রূপ আর হাসি হাসি দু’টো চোখ।
গভীর সে চোখে চোখ রেখে আমি বিমূঢ় মূক
সে দিনটি ছিল জীবনে আমার মণিকাঞ্চনযোগ।

সে আমায় ডেকেছিল দু’হাত তুলে
গিয়েছি কাছে তার -সবকিছু ভুলে
চোখে চোখে কথা মনে হল কত চেনা
চিত্তে এসে নৃত্য করল নতুন ভালবাসা
বলেছিল সে আমায়, ‘চিনি আপনাকে-
শৈশবে খেলাঘর বেঁধেছি দু’জনে,মনে পড়ে?’
মৃদু হেসে সে আমার বুকে পড়েছিল ঢলে।
বিমোহিত আমি মূর্ত্যন্তর ডুব দেই জলে।

বঙ্গোপসাগরে ডুবে চীন সাগরে উঠে
জাপান সাগর থেকে কুরুশিয় স্রোতে
উত্তর সাগর হয়ে প্রশান্ত মহাসাগর থেকে
কুড়িয়ে এনেছি আমি লাখো মণিমূক্তা
ভালবাসার মণিহার পড়িয়ে তার গলে
আবেগে আপ্লুত হয়ে বলেছি মাধুরীকে
ভালবাসি ভালবাসি ভালবাসি তোমাকে।
সেদিন দু’জনের সেই মহাব্যাকুলতা
সুখস্বপ্ন হাস্যমুখে নেমে গোমতীর জলে
নেয়েছি দু’জনে দু’জনার হাত ধরে।
কখন যে কোন ক্ষণে সে নদী পেরিয়ে
মহাউল্লাসে হেঁটে গেছি দখিনের পথে,
তারপর বসেছি দুজন সবুঝ ঘাসের 'পরে
সূর্যাস্তের কিছু আগে নির্জন সাগর কূলে!
অত্যাজ্য কামনা বাসনায় প্রমত্ত হয়ে
মাধুরীর কাছাকাছি যখন একান্ত আমি
সূর্যকে শীতল - করেছে সাগরের পানি।

জীবনের যত জড়তা তার উষ্ণ নিঃশ্বাসে
কখন যে উড়ে গেছে স্নিগ্ধ মলয় পবনে –
সবকিছু ভুলে গিয়ে - সেই সমুদ্র তটে
জড়িয়ে ধরেছি তারে বুকের মাঝে চেপে,
সাগর ঝিলমিল পূর্ণ জোয়ার চাঁদের টানে
মধুযামিনীর মধুরিমার স্বাদ পেয়েছি চুম্বনে।
কখন যে সুখের মাঝে দুঃখ নেমে আসে
সে কথা বুঝার সাধ্য - ক’জনের আছে!
হঠাৎ সুনামি এসে কেড়ে নিল তারে
পারিনি কিছুতেই তারে ধরে রাখতে
চলে গেল ফেলে রেখে একা আমাকে।

চলে গেছে তবু সে আছে এ বিদগ্ধ বুকে
সেই চোখ সেই মুখ সেই মণিকাঞ্চনযোগ
জীবন চলার পথে যুগের পর যুগ।
সব পাখি বাঁধে নীড় নতুন বসন্ত এলে
সব পাখি ব্যস্ত থাকে নতুনের আগমনে।
বাঁধন হারা এ জীবন, ঘুরি শহরে নগরে
ভুলতে যে পারিনা আমি কিছুতেই তারে।

থেমে তো যায়নি আজো গোমতীর স্রোত
এখনো এই দিনে ফুলে ফুলে ছেয়ে আছে
সোণাল, কৃষ্ণচূড়া, শিমুলের বিম্বিত রূপ
দেখি সবই আছে যায়নি তো কিছু মুছে,
আছে হিলাময় গঙ্গা মেঘনা পৃথিবীর বুকে
সব নদী বনভূমি সাগর মহাসাগর
বয়ে যায় নদীর জল বছর বছর।
সবই আছে চলমান এই পৃথিবীর বুকে
শুধু সে নেই কাছে, সে যে চলে গেছে
নিয়ে গেছে তারে চিরতরে সুনামি এসে
জানি সে আর কভু আসবে না ফিরে
স্মৃতিটুকু আজো তার প্রদীপ হয়ে জ্বলে
আমার এ মন কাঁদে খুঁজে খুঁজে তারে
প্রতি বসন্তোৎসবে এ গোমতীর তীরে ।।



1 টি মন্তব্য: