কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১২

রেটিনা বড়ুয়া

বেদনার রঙ নীল


তোমার টেলিফোন নাম্বারটা দাওতো ? তোমার সাথে কথা বলব । আমি বলেছিলাম আমারতো কোন নাম্বার নেই? তুমি বললে বাজে কথা বলনা আমি হাসতে হাসতে তোমাকে আমার নাম্বারটা দিলাম । কেন দিলাম সেটা আমি নিজেও জানিনা । তোমাকে আমার এতো কেন যে ভাললাগতো সেটা এখনো বুঝতে পারিনা । দু জন দু জন কে তখনও ভালকরে চিনতাম না কিন্তু কতো হাসি ঠাট্টা ছিল আমাদের মাঝে । আসতে আসতে সম্পর্ক গাঢ় থেকে গাঢ়তর হল । ভালোবাসা হল । আমাদের ভালবাসায় এসে ভর করল মান ,অভিমান, রাগ, অনুরাগ । তবে দুজনের মাঝে কখনো বিরাগ হয়নি । একদিনের জন্য ও মনে হয়নি যে তোমাকে ছাড়া থাকব । আর অভিযোগের তো শেষই নেই । এ ভেবে কেটে গেল কতোটা সময় । সবাই বলতো জুটিটা বেশ । দুজনকেই মানিয়েছে ভাল । দুজন দেখতে বেশ মিষ্টি । আমরাও ভাবতাম দুজন দুজনার কারন দুজনের মাঝে আমরা তৃতীয় কোন কেউকে সহ্য করতে পারতাম না । কোথায় চলে গেল সে সব সময় । কতো রাত জেগে জেগে কথা বলা, কত দিন তোমাকে ভেবে পার করা । মনে আছে? একদিন খুব কেঁদেছিলাম তুমি তখন বলেছিলে কাঁদছ কেন? আমিতো আছি তোমার পাশে । তুমি আমার পুরো পৃথিবী আর আমি তোমার সূর্য । 

এখন তুমি আমার পাশে নেই । কতো স্মৃতি কতো কথা শুধু মনের গহীনে উঁকি মারে । আজ কাল কিছুই ভাল লাগেনা । ঘণ্টার পর ঘণ্টা জানালার সামনে দাড়িয়ে থাকি । তোমাকে না পাওয়ার কষ্টটা আরো বেশী করে বুকে বাজে । প্রতিদিন তোমাকে ভাবি , ভেবে ভেবে মনটা দিশেহারা হয়ে যায় । কতো স্মৃতি মনে পরে যায় । কতদিন হলো তোমার আমার পরিচয়ের ? এক মাস দু মাস ? না অনেক মাস পেরিয়ে গেল । নাকি অনেক বছর । না বছর আর হল কই । মনে হয় এইতো সেদিন তোমার সাথে আমার পরিচয় । মনে আছে প্রথম দিনের কথা ? কেন ভুলে গেলে সেসব দিনের কথা ? কেন চলে গেলে আমাকে ফেলে ? কি অপরাধ ছিল আমার বলতো ? আমি আজো ভুলতে পারিনি তোমার একটি কথা , তুমি বলেছিলে দেখ তুমি একদিন নিঃস্ব হয়ে যাবে তোমার কাছে কেউ থাকবেনা তোমাকে ভালবাসার জন্য । কেন বলেছিলে বলতো ? এত ভালবাসতে আমাকে আর কথাটা বললে অভিশাপ দেওয়ার মত করে । কেন? সবাই আমাকে ভালবাসে বলে ? আমিতো কেওকে বলিনি আমাকে ভালোবাসো । আমিতো তুমি ছাড়া কেউকে ভালবাসিনি তবে কেন এই কথা । আজ সব কথা সব কিছু স্মৃতি । তবে তোমার দেওয়া অভিশাপ টুকু আমার জীবনে ফলে গেছে । আমি এখন নিঃস্ব, একা । এখন তোমার আমার মাঝে কতো দূরত্ব । তুমি চলে গেছ তোমার গন্তব্যে আর আমি রয়ে গেছি যেখানে ছিলাম সেখানে , একাকী নিঃশব্দে, নীরবে । আমার কাছে তোমার অভিযোগের শেষ ছিলনা । কিন্তু কখনও জানতে চেয়েছও সত্যিটা কি ছিল? কখনও কি বুঝতে পেয়েছ তোমার সন্দেহ আমাদের তিলে তিলে গড়া সম্পর্কটাকে শেষ করে দিচ্ছিল ? যদি বুঝতে তাহলে আজও আমরা একসাথে থাকতাম সময় কাটাতাম । আমি বলবনা তুমি আমাকে ভালবাসনি । হয়তো আমার চেয়েও অনেক বেশী করে বেসেছ । আমি তোমার ভালোবাসা বুঝতে পারিনি । তারপরও কোঁথাও ছোট একটা কিন্তু থেকে গেছে । যেটা পার হয়ে আসতে পারিনি আমারা দুজনেই । 


তোমার কাছে আজ আমার কোন অভিযোগ নেই । থেকেই বা কি হবে । তুমি কি এখন আর শুনতে পাবে আমার মন কি বলে ? সেটা কি জানতে পারবে ? এখন ইচ্ছে করলেও আমার কাছে আসতে পারবেনা । তুমি তোমার জীবন নতুন করে শুরু করেছ যেখানে আমি যেতে চাইলেও আর যেতে পারবনা । কিছু ভুল বুঝাবুঝির অবসান হল আমাদের দূরত্বের মাঝ দিয়ে । আমি এখনো মনে প্রানে বিশ্বাস করি আমাকে ছাড়া তুমি অন্য কাউকে কখনো ভালবাসতে পারবেনা । আমরা এক হতে পারিনি ঠিক কিন্তু আমাদের ভালোবাসা ছিল পবিত্র অমলিন । তবে তুমি যেখানেই থাক তোমার জন্য আমার শুভ কামনা থাকবে সব সময় । আমি অনন্তকাল ধরে তোমাকে ভালোবেসে যাব । তোমার জন্য অপেক্ষা করব । আমি ফুরিয়ে যাব কিন্তু আমার ভালোবাসা ফুরাবেনা । যদি আর কোন জন্ম থাকে আমি আমার জন্য শুধু তোমাকে চাইবো আর কিছুনা । 



সময় চলে যায় সময়ের নিয়ম ধরে
মাঝ পথে তুমি থাক আমার মন জুড়ে
অপেক্ষার পালা শেষ হবে কবে,
আমি একেলা পথে দাড়িয়ে
নিশীথি নীরবে ।



1 টি মন্তব্য: