কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

সোমবার, ১৫ অক্টোবর, ২০১২

তাসমিনা জামান

অপূর্ণ ইচ্ছেগুলো


আকাশটা এত কাঁদছে কেন?

অঝোর ধারায় ঝরছে আকাশের সব অভিমান
দূর দিগন্তের তাকিয়ে দেখো
যেন আকাশ আর পৃথিবী মিলে গেছে
যেন তাদের প্রণয় পূর্ণতা পেয়েছে।
কিন্তু যোজন যোজন পার করলেও তুমি
কোনদিন খুঁজে পারে না সেই মিলনস্থল ...
কি ভাবে পাবে বলো মিলন হলেই না
তবে মিলনস্থল খুঁজে পাবে।
কিছু কিছু প্রেমের পরিণতি হল
তারা সারা জীবনে সমান্তরাল থাকবে
ভালবাসার কমতি নেই কিন্তু তাদের
কিন্তু আজকের এই পৃথিবী সত্যিকারের
ভালোবাসা সহ্য করতে পারে না --
আমাদের ভালোবাসা কি সত্যিকারের ভালোবাসা
হয়তো তাই -- নিয়তি আমাদেরও
আকাশ আর পৃথিবী বানিয়ে দিয়েছে।
দূর থেকে মনে হয় হয়তো কাছে কাছে
আসলে যোজন যোজন দূরে আমরা --
এই দূরত্ব পার হয়ে যদিও বা কাছে আসি
ভালোবাসার জন্যে, কিন্তু পোড়া মনের ঠাঁই নেওয়া
মনুষত্ব্য কখনোই এক হতে দেয় না।
মাঝে মাঝে মনে হয় গোল্লায় যাক
এই কঠিন দুনিয়া -- কিন্তু পরক্ষণেই আমার
মধ্যে যে ভালো মানুষটা বাস করে --
আমি একটু লোভী হলেই সে আমাকে ধমকে ওঠে,
প্রচন্ড কঠিন ভাবে বাধা দেয়।
জানো, খুব ইচ্ছে করে তোমার দেয়া সব
ভালোবাসাগুলো গায়ে মেখে অলস বসে থাকি।
খুব ইচ্ছে করে তোমায় নিয়ে সুখের এক ভেলায় চড়ে
তারপর স্বার্থপর হয়ে, আমার সব স্বপ্নগুলোকে একে একে
পূর্ণতা দেই -- খুব ইচ্ছে করে, খুব ইচ্ছে করে, খুউব ইচ্ছে করে
এত অধরা অপূর্ণ ইচ্ছেগুলো
আমার মনে আসে কেন বলতে পারো?
আমি কি সব সময় অসম্ভবকে ভালোবাসি?
জানি না কিছু, জানি না -- জানতে ইচ্ছে করছে না
তাই বলে ভেবো না পালাচ্ছিঃ আমি কিন্তু কাপুরুষ নই। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন