কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

সোমবার, ১৫ অক্টোবর, ২০১২

নাজমুল হাসান মজুমদার

পথিকবর


হে পথিকবর ,
ক্লান্ত হয়োনা তুমি,
ক্লান্ত হয়োনা তুমি তোমার পথ চলায় ;

তুমি কখনওই দেখা পাবেনা অসীম আকাশের শেষ
তবু তোমায় সামনে চলতে হবে -
অসীমতার স্পর্শ পেতে,
অসীমতার দেখা কখনওই তোমার পাওয়া হবেনা
কিন্তু তুমি যে জায়গায় আছ, সে জায়গা থেকেতো বেরুবে ,
এটাইতো পরিবর্তন তোমার,
পথিকবর ।।

হে পথিকবর ,

সামনে আমার খোলা চিঠি
তুমি পড় ,
সেই চিঠির প্রতিটি শব্দে -
আমার কান্নার জল মিশে আছে ,
তুমি আমার জীবনের কিছু অংশই শুধুই তাতে পাবে ;
তা পড়ে তুমি ভেবোনা
তোমার জন্যে আমার শুধু কান্নাময় শব্দগুলো তুলে রেখেছি
আমার হাসির দিনগুলোও এতে আশ্রয় নিয়েছে -
আনন্দ অশ্রুতে ভিজে শব্দ হয়ে ।
তোমাকে তাইতো বলি পথিকবর ,
এখানেই শেষ নয় পথ চলা তোমার
সামনে আরও পথ আছে, আরও বিস্তৃত বিশাল পথ । ।

হে পথিকবর,

কত পথ বেয়ে ,কত পথের স্বাদতো তোমার নেওয়া হল ,
কত রঙের , কত মনের মানুষতো তুমি দেখলে ,
বলতে পারো ?
তোমায় কেন আমি থামতে মানা করি ,
কেন তোমায় আমি বলি ক্লান্ত হয়োনা পথিকবর
আরও একটু, একটু দেখো এ জগতের নানামনের মানুষ ;
হয়ত তখন বুঝবে তুমি, কতটা সুখী তুমি ।
জীবনের ঝঞ্জাল থেকে বহুদুরে আবার জীবনের কাছে
দুইরকমভাবেইতো তুমি জীবনটাকে উপভোগ করছো ,
তা আর পারছি কই আমি, পথিকবর ।।

হে পথিকবর ,

জীবনের মধ্যাহ্ন , সায়াহ্নের দিন গুনতে গুনতেই আমার সময় যায়
কই পাই আর বাহিরটাকে জানতে,
সবতো ধূসর হয়ে যায় রঙ্গিন জীবনের পিছে ছুটে
কই পেলাম আর -
আসল জীবনের স্বাদ আচ্ছাদন করতে ।
তোমায় তাই বলি , পথের শেষ টেনোনা তুমি
পথ চল সামনে , জানো ওই অসমাপ্তটাকে ।।

হে পথিকবর ,

সামনে দাঁড়ায়োনা তুমি
সামনে দাঁড়ায়োনা তুমি অজানা কোন আশংকায় ,
সামনে হেঁটে যাও দূর গন্তব্যে
কিছুতো দেখা পাবে,
তোমার জন্যই এই সুবিশাল পৃথিবী দাঁড়িয়া রহিয়াছে
অজানাকে সঙগী করে তোমার স্পর্শ পেতে ,
তাকে তুমি আপন কর
তার সানিধ্য গ্রহণ কর,
হে পথিকবর, এই পৃথিবীটা তোমার
তাকে তুমি ধর
তার সুবাস নাও ,
পৃথিবীটা তোমায় ডাকছে । ।

হে পথিকবর ,

তোমার জন্যই এই পৃথিবীতে ঊষরভূমিতে হয়েছে বৃক্ষ
ধরেছে ফুল পাতার মাঝে ,
সবি তোমার দেখতে হবে
কোন কিছু না দেখেই কি বিদায় নেবে বল পথিকবর ?
তুমিতো অন্য আট-দশটা ছাপোশা মানুষের মত হতে চাও না
তুমিতো দেখতে চাও এই বিশ্ব ,
তবে কেন বল নীরব থাকবে -
দৃষ্টি দর্শন থেকে ।
তোমার জন্যইতো এই চারপাশ
এই সৌন্দর্য অপেক্ষারত ।

হে পথিকবর ,

কি আছে ,এই কয়েকদিনের জীবনে আর
বেরিয়ে পর , দর্শন করে নাও ভালভাবে চারপাশটা
দেখে নাও পৃথিবীর না দেখা অংশগুলো ,
অবলোকন কর নিজেকে , নিজের চারপাশ
বোধ করি জানা হবে আসল জীবনটাকে ,
হয়ত এর ভেতরই গমন করে -
যাপিত ও যাপন জীবনের পার্থক্য চিনবে ।
হে পথিকবর, এই পৃথিবীটা তোমার
তাকে তুমি ধর
তার সুবাস নাও ,
পৃথিবীটা তোমায় ডাকছে । ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন