কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

বুধবার, ১৪ নভেম্বর, ২০১২

পুণ্যশ্লোক দাশগুপ্ত

আমার ইমেজ


আকাশের ফুটো দিয়ে অন্য একটা দুনিয়ায় চলে য়াওয়া যায়
কাবাবের দুনিয়া লাড্ডুর দুনিয়া বিরিয়ানি আর ভোদকার দুনিয়া
আমার হ্যান্ডিক্যাম নেই বলে সঙ্গে নিলাম আরব রজনী
ওর মধ্যে আমার অভিমান ব্যথা আর রাগ আছে
ওর মধ্যেই আমার সমস্ত কবিতা আমি লুকিয়ে রেখেছি,
ও আমার লাইটহাউজ

পিঠে রুক্স্যাক নিলো আর সিগারেট ফুকতে
ফুকতে চললো সিটিসেন্টারের মাথার উপর দিয়ে
আমি গাইছিলাম বারান্দায় রোদ্দুর আমি আরাম কেদারায় বসে
২পা নাচাই রে ......
কি করে এলাম এই গাঁয়ে ফাইটার ফিশ আমি
উড়ে যেতে পারি লন্ডনপ্যারিসনুঅর্ক আকাশ ভেদ করে যাব তো আকাশের ফুটো খুঁজে পাচ্ছিলাম না ,
তখন বৃষ্টি নামলো মদ বৃষ্টি-
কেল্লা ফতে আর কেন অন্য দুনিয়ার খোঁজ করি আমাদের স্পুটনিকের
আয়ু মাত্র ১০০ঘন্টা আর ১০০ ঘন্টা মানে ৪দিনের কিছু কম সময়
তাতে কি এ্যক্সটেনশন নিয়ে নেবো, আর না ফিরলেই হলো
পুলিশের মর্জি তো আর এখানে খাটছে না
যাকে বলে ফ্রি, করতে হবে না চাকরি পেতে হবেনা পয়সা
হল্লা করবো মেয়ে দেখলেই সিটি মারবো চোখ মারবো বিন্দাস
রাজনীতি অর্থনীতি নেই পাশকুড়া গড়বেতা নেই জঙ্গলমহল ফেরেব্বাজ
কাঁধে ক্যামেরা বুকে উল্কি নজর উদাস...
যেতে যেতে নতুন আনেক পাহাড় ইগলু স্লেজ
রুমাল নেড়ে যুবতী ক্যামেরা কথা বলে গান গায় লাফায়
এত কবিতা আমাদের আছে যে তুমি অবাক হবেই
আমি রবীন পাখিটিকে শিস দিয়ে ডাকলাম আয় সমুদ্র দেখব
যুবতী অবাক এত হাল্কা উড়ে যেতে পারি
আমি পরি
আকাশ বালিকা , সবাই আমার জন্য মদ নিয়ে এলো
চুমু খেলো ঠিক মেনে নিলাম
এই আমার সৌভাগ্য ভাটার টানে হারিয়ে যেতে যেতে
ছায়াছন্ন জাদুঘর
অন্তত একটি পিয়ানো দাও একটি শোবার ঘর
নিজেকে যেন শূন্যে উড়িয়ে নিতে পারি
অ্যাডভেঞ্চার, জমকালো আমার পোর্ট্রেট



1 টি মন্তব্য: