কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

শনিবার, ৩১ আগস্ট, ২০১৩

কবিতা - শিবুতোষ রায়

হে আকাশ তুমি বলে দাও
শিবুতোষ রায়


হে আকাশ তুমি বলে দাও,মাটির পৃথিবীকে
যতগুলো ঝড় বয়ে গেছে এই নীল অস্তিত্বে,
তাদের সবগুলো সহ্য করেছি আমি নির্দ্বিধায়
বলে দাও,এবার অবাক হোক মাটির পৃথিবী।

হে আকাশ তুমি বলে দাও,কাঁটাভরা পথটাকে
সেটা যেন আরো অসীম আর দূর্গম হয়।
গন্তব্যে চলাটা সোজা হোক আমি চাই না,
শত প্রতিকূলতার সাথে সংগ্রাম করে করে
যেন আমার অপরাজেয় দুরন্তগতি হয় সার্থক।

হে আকাশ তুমি বলে দাও,মায়াবতী নারীদের
যতটুকু শোকাশ্রু ঝড়েছে আমার মায়াচ্ছন্ন হয়ে
তার এতটুকুতেও প্রলাপ বকি নি,করি নি শব্দ।
অপ্রকাশিত আমার এক ঘেঁয়ে মায়ার মিছিল
এই অসীম স্তব্ধতায় নির্বাক বাতাসও পরাজিত।

হে আকাশ তুমি বলে দাও,নিষ্ঠুর নিয়তিকে
সে যতই উল্টো দিকে আমার পথ রচনা করুক
জন্মান্তর আর পার্থিব দোষে
আমাকে দিকভ্রান্ত করুক হাজার বার,
তবু আমার লক্ষ্যে ঠিক আমি পৌঁছে যাবো।

হে আকাশ তুমি বলে দাও,এলোমেলো কষ্টগুলোকে
ওরা যতই আমাকে আবৃত করে রাখুক
বুকের মাঝে করে যাক্‌ আঘাত একের পর এক,
তবু কোনো প্রলেপেই অবরুদ্ধ হবো না আর
কষ্টরা নষ্ট হবে উদীপ্ত শিখার সংস্পর্শে।

হে আকাশ তুমি বলে দাও,সীমাহীন দারিদ্র্যতাকে
ওর উপস্থিতিতে পৃথিবী যতই দূর্বোধ্য গদ্য হোক
জীবনে দারিদ্র্যচিহ্ন আরো স্পষ্ট হয়ে দেখাও দেয় যদি
তবু আমি লিখে যাবো কবিতা ফুল পাখীদের নিয়ে
সরল পদ্যে পদ্যে ভরে তুলবো আমার সুখের রাজ্য।

হে আকাশ তুমি বলে দাও,শিহরিত মৃত্যুকে
তার থাবা আমার যত কিছুই ছিনিয়ে নিক্‌
তার ভয়াল রুপের শিকার
আমার চারপাশে পড়ে থাকা লাশের স্তুপ
আমাকে যতই চঞ্চল করুক;

হোক তার ছোঁয়া জীবনের শেষ প্রান্ত
তবু সে আমাকে হারিয়ে দিতে পারবে না,কেননা
আমি পান করেছি চিরঞ্জীব চিত্রকল্পের অমৃতসুধা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন