কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৩

কবিতা - হরপ্রসাদ রায়



একটা জ্যান্ত কবিতার জন্যে

আজকের বিকেলটা তুইআমার করে দিলে
গোধূলিতে তোকে উপহার দেব একটা অমেয় কবিতা সন্ধ্যের
অনুভব
আমার সমস্ত সত্ত্বায় মানুষ হবার বিশ্বাস টা আরও একবার
ঝালিয়ে নিতে চাই একটা দ্বিধাহীন নগ্ন মানুষের মুখোমুখি হয়ে

তারজন্যেআরও একটামৃত্যু অস্বীকার করতে বল
করব, (এমনিতেই কোথায় আর বেঁচে থাকি প্রতিদিন !)
শুধু একটি বার দেখতে চাই
আমার ও অমনটা অনুভব হয় কিনা
নগ্ন শরীরে
এই অনাত্মীয় শীতের আশ্রয়ে আমার আজন্ম প্রতিবেশী
ভিখিরি’ ‘‘কানা মাসীরমতো

কানা মাসীরকাছে বিশ্বাসের বিশ্বাস পেতে এক মুহূর্ত তো
বাঁচা দরকার তার জীবনটাও

আমিযন্ত্রণার মৃত্যু কে বুড়ো আঙুল দেখানোর সাহস জুটিয়েছি এতদিন
যন্ত্রণার বাঁচাকে তো নয়
কানা মাসীরা নির্দ্বিধায় বাঁচা চালিয়ে যায়
খিধে পেটেভাববে কখন, সে নগ্ন কিনা
আমার তো পেটে খিধে নেই

তুই আমাকে আড়াল করে দাঁড়াস, ঋদ্ধ
দুটো পলের জন্যে হলেও
সন্ধ্যেয় তোকে জীবনের একটা জ্যান্ত কবিতা উপহার দেবো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন