কবিতার পরিবারের একমাত্র ব্লগজিন

এখনও পর্যন্ত  Website counter  জন ব্লগটি দেখেছেন।

শনিবার, ৩১ আগস্ট, ২০১৩

কবিতা - নাজমুল হাসান মজুমদার

বিপ্লব অথবা মৃত্যু
নাজমুল হাসান মজুমদার


বিপ্লব অথবা মৃত্যু ,
যেকোন একটাকে আমি বেছে নেবো ,
কিন্তু সেই বিপ্লবের মধ্যেও বিপ্লব থাকবে
আর সেই মৃত্যুর মধ্যেও বিপ্লব থাকবে ।

আমার ঘাম জড়ানো শাটের বোতামের সুতোতেও
ভালোবাসার বিপ্লব থাকবে ,
থাকবে একটা হাসির জন্যে
আমার মৃত্যুর বিপ্লব ।

ছাপোষা একটা মানুষ হয়ে
একটা স্বপ্ন সত্য করার বিপ্লব থাকবে ,
থাকবে একটা শিশুর নিশ্চিন্ত ঘুমের জন্যে
একটা টুকরো ভুমির জন্যে বিপ্লব ।

বিপ্লব থাকবে ,
একটা চোখ বন্ধ করা সমাজের জন্যে
কেউ একজন মৃত্যুটাকে বুকে নিয়ে
বিপ্লবে নেমে পড়বে ।

একটা মুক্ত আকাশের নিচে
প্রাণভরে বেঁচে থাকার জন্যে একটা বিপ্লব হবে ,
বিপ্লব হবে ,
শ্রমিকের ঘামের কাঁচা পয়সার হিসেব পেতে
বিপ্লব হবে ।

বিপ্লব হবে ,
আমার নিয়ন আলোয় চোখ ধাঁধানো শহরে
একটা শিশুর মুখে এক টুকরো রুটি তুলে দিতে
বিপ্লব হবে ।

বিপ্লব হবে ,
সমাজের কালো হাতগুলো ভেঙে দিতে
একটা শক্ত বিপ্লব হবে ।

বিপ্লব হবে ,
একটা আলাভোলা মানুষকে বাঁচিয়ে রাখার জন্যে
একটা ফকিরও দেবে তার উপার্জনের অর্থ ।

বিপ্লব হবে ,
অনেকগুলো মানুষকে বাঁচিয়ে রাখার জন্যে
কেউ একজন নিজের মৃত্যুকে বরণ করবে।

বিপ্লব অথবা মৃত্যু ,
যেকোন একটাকে আমি বেছে নেবো ,
কিন্তু সেই বিপ্লবের মধ্যেও বিপ্লব থাকবে
আর সেই মৃত্যুর মধ্যেও বিপ্লব থাকবে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন